Tips

ছোটদের ইংরেজি ভাষা শেখানোর কৌশল (Technique of Learning English for Kids)

Technique of Learning English by tutorassign.com

ভাষা শিক্ষা একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। আর যদি ইংরেজি ভাষার কথা বলা হয়- তবে তো সকলের আগ্রহ আকাশচুম্বী। তবে যে কোন ভাষা শেখার মূল কৌশল হলো- সেই ভাষায় কথা বলা, লেখা ও শেখার চর্চা করা এবং তা নিয়মিতভাবে করা।

টিউটর অ্যাসাইন.কম আপনার সন্তানের জন্য অভিজ্ঞ হোম টিউটর খোঁজ করার বিশ্বস্ত প্ল্যাটফর্ম।  আপনার সন্তানদের জন্য অভিজ্ঞ গৃহশিক্ষক শিক্ষক/শিক্ষিকা নিয়োগদানে টিউটর অ্যাসাইন কাজ করে যাচ্ছে দীর্ঘ ৫ বছর যাবৎ।

আমাদের সু-কৌশলী ও অভিজ্ঞ শিক্ষকগণ আপনার সন্তাদের ইংরেজি শেখানোর কিছু গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করেছেন আজ আমরা সে বিষয়েই জানবো।

১। একটি সুনির্দিষ্ট রুটিন তৈরি করাঃ

ধরুন, আপনার সন্তান স্কুলে বা তার বন্ধু কিংবা শিক্ষকদের সংঙ্গে ইংরেজিতে কথা বলে যদি তা হয় শুধু ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে, বাংলা মিডিয়ামে এমনটা দেখা যায় না। যাই হোক স্কুল সময়ে কিছুটা ইংরেজি চর্চা থাকলেও বাসায় পিতা-মাতা/ভাই-বোনদের মাঝে ইংরেজিতে কথা বলা বা নিয়মিত চর্চার বিষয়টি থাকে না। তাই আপনি একটি সুনির্দিষ্ট রুটিন প্রস্তুত করুন- এবং একটি সময় নির্দিষ্ট করুন প্রতিদিন ঐ সময়টা হবে “ইংরেজি চর্চার সময়” এটাকে আপনি যেকোন একটি সুন্দর নামকরণ করতে পারেন। যেমন ধরুন- ”ইংলিশ টাইম টুডে”/”ইংলিশ আওয়ার”। এক একদিন এক একটি বিষয়ে আলোচনা করবেন যাতে শেখাটা আনন্দময় হয়। আর আনন্দময় ইংরেজি চর্চার বেশ কিছু কৌশল নিয়ে আজ আমরা আলোচনা করবো।

২। খেলতে খেলতে শেখাঃ

যেকোন বিষয়ে এটি গুরুত্বপূর্ণ কিন্তু ইংরেজি ভাষা শিখতে এটি একটি বেশ কার্যকরী কৌশল। ইংরেজি ভাষা নিয়ে বিভিন্ন খেলা আছে যেমনঃ

১। গল্প অভিনয়ে ইংরেজি বলা,

২। ওয়ার্ড গেম,

৩। লেটার গেম,

৪। অনলাইন গেম ইত্যাদি। 

নিচের দেওয়া লিংক থেকে আপনি কিছু আইডিয়া নিয়ে নিতে পারেন-

৩। প্রতিদিনের নতুন ঘটনাগুলো শেয়ারঃ

সন্তানদের সাথে প্রতিদিনের নতুন ঘটে যাওয়া ঘটনাগুলো শেয়ার করতে ও তাদের শেয়ার করাতে উৎসাহী করতে পারেন। অনেকসময় তারা হয়ত কোন শব্দে বা বাক্যে আটকে যেতে পারে। তখন তাদের কাছ থেকে বাংলা শুনে ইংরেজিতে কি হবে তা জানিয়ে দিতে পারেন। এতে নিয়মিত নতুন শব্দ শেখার কাজটাও হয়ে যাবে।

৪। অল্প অল্প ইংরেজি গ্রামার চর্চাঃ

ইংরেজি গ্রামারের বেসিক বিষয় নিয়ে নিয়মিত চর্চা করা, গ্রামার প্রাকটিস নিয়েও নানান অনলাইন ও অফলাইন গেম খেলার কৌশল অবলম্বন করলে শিখন হবে আনন্দময়।

এছাড়া ছোটদের ইংরেজি ব্যাকরণ বিষয়ক নানান ইমেজসহ সুন্দর প্রিন্টেড বই পাওয়া যায় বাজারে। আপনি চাইলে অনলাইন থেকেও অর্ডার করে ফেলতে পারেন।

৫। প্রতিদিন নতুন শব্দ শেখাঃ

প্রতিদিন ৩-৫টি করে নতুন শব্দ শেখানোর কৌশল অবলম্বন করা। নানান ওয়ার্ডের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ ওয়ার্ড রয়েছে যা প্রথমদিকে শিশুদের শেখানো যেতে পারে। যেমন-

১। গাণিতিক নাম্বার ইংরেজিতে (1-100 পর্যন্ত)

২। রঙের নাম

৩। নানান গুনবাচক নাম ও বিপরিত শব্দ (যেমন: ভাল-মন্দ, লম্বা-খাটো, কালো-সাদা) ইত্যাদি।

৪। দেহের বিভিন্ন অঙ্গের নাম,

৫। খেলনার নাম,

৬। প্রাণির নাম,

৭। কাপড়ের নাম,

৮। খাবারের নাম,

৯। দিন ও মাসের নাম, ইত্যাদি।

এছাড়াও কিছু কিছু প্ল্যাটফর্ম রয়েছে যেখানে বিশেষ করে শিশু-কিশোরদের জন্য ইংরেজি কোর্সের ব্যবস্থা রয়েছে। ব্রিটিশ কাউন্সিলের এমনই একটা কোর্সের লিংক নিচে শেয়ার করা হলো-

https://www.britishcouncil.org.bd/bn/english/children

নিয়মিত এই টিপসগুলো ফলো করলে বেশি না মাত্র ৩মাসেই আপনার সন্তানের ইংরেজিতে বেসিক একটা ফাউন্ডেশন তৈরি হয়ে যাবে। আর নিয়মিত করে গেলে ভবিষ্যতে আপনার সন্তান ইংরেজিতে আর কাঁচা থাকবে পাশাপাশি তার কমিউনিকেশন স্কিল বাড়বে বহুগণে।

তথ্যগুলো প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন আর আপনিও এই কৌশলগুলো ফলো করুন।

Content published by:

www.tutorassign.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *